VJRC Career Guidance Blog

Vijaygarh Jyotish Ray College | Affiliated to the University of Calcutta | NAAC Accredited | ISO 9001:2015 Certified

Best Coaching

কেন ইন্টার্নশিপ ভিত্তিক কোচিং/অধ্যয়ন শিক্ষার্থীদের জন্য সেরা

ইন্টার্নশিপের সংজ্ঞা –

বর্তমান সময়ে ইন্টার্নশিপ কথাটির সাথে সকলেই পরিচিত। এই ইন্টার্নশিপ হল পেশাদারী শিক্ষার অভিজ্ঞতা, যা শিক্ষার্থীদের অধ্যায়ন বা কর্মজীবনের আগ্রহের ক্ষেত্রের সাথে পরিচিত ঘটায় ও ব্যবহারিক কাজ প্রদান করে। একটি ইন্টার্নশিপ একজন শিক্ষার্থীকে সঠিক ক্যারিয়ার অন্বেষণ, দক্ষতার বিকাশ করতে সাহায্য করে। এই ইন্টার্নশিপ একজন ইন্টার্নকে কর্মক্ষেত্রে নতুন ধারণা, সাহস, প্রতিভার বিকাশ করা এবং ভবিষ্যতে পূর্ণ সময়ে কাজ করার মসৃণ পথ তৈরি করে। এই ইন্টার্নশিপগুলিতে পেশাদারী সুবিধা, নেটওয়ার্কিং-এর সুবিধাও আছে।

ইন্টার্নশিপ দরকার ভিত্তিক কোচিং বা অধ্যায়নের কারণ —

১) শিক্ষা এবং কর্মজীবন সাথে যোগসূত্র

ইন্টার্নশিপ হল শ্রেণীকক্ষের জ্ঞানকে বাস্তব-বিশ্বের অভিজ্ঞতার সাথে যুক্ত করার একটি দুর্দান্ত কৌশল। কোন কিছু শেখা, তারপর সেটি দক্ষতাগুলিকে কর্মক্ষেত্রে কাজে ব্যবহার করা হল বিভিন্ন কর্মজীবনেরপথের প্রথম সোপান এবং ব্যক্তিগত আগ্রহের সাথে মানানসই বিশেষীকরণগুলি অন্বেষণ করার একটি দুর্দান্ত উপায়।

২) অভিজ্ঞতা অর্জন করার পন্থা

একটি ইন্টার্নশিপ করার ফলে আপনি যেকোন কর্মজীবনে যেতে চান তার অভিজ্ঞতা দেয়। চাকরির জন্য আবেদন করার সময়ে কিছু বিষয় মাথায় রাখা আবশ্যক। চাকরি ক্ষেত্রে কী কী আশা করতে হবে তার জন্য প্রস্তুত করে এবং তাদের কাজের প্রতি আস্থা বাড়ায়।

৩)নেটওয়ার্কিং

একটি ইন্টার্নশিপ থাকা আপনাকে কাজের পরিবেশে উপকৃত করে এবং এটি আপনার পেশাদার নেটওয়ার্কও তৈরি করে । ২০ জনের মধ্যে ১ জন লোকের সাথে সংযোগ স্থাপন করে একটি চাকরি নিশ্চিত করার সুযোগ রয়েছে, তাই নেটওয়ার্কিং গুরুত্বপূর্ণ। ইন্টার্নশিপগুলি আপনি যে কর্মজীবনের ক্ষেত্রে পেশাদারদের সাথে সাক্ষাৎ করতে চান, সেইসাথে অন্যান্য ইন্টার্নদের সাথে দেখা করার জন্য একটি দুর্দান্ত পরিবেশ প্রদান করে যাদের আগ্রহ এক রকম হয়।

৪) জাতীয় তথ্য

২০১৬ সালের ন্যাশনাল অ্যাসোসিয়েশন অফ কলেজ অ্যান্ড এমপ্লয়ার্স (NACE) সমীক্ষা অনুসারে, ৫৬ শতাংশের বেশি স্নাতক সিনিয়ররা অন্তত একটি ইন্টার্নশিপে অংশ নেওয়ার কথা জানিয়েছেন। এই ৫৬ শতাংশ ইন্টার্নদের অর্থ প্রদান করা হয়েছে, যখন ৪৪ শতাংশ অবৈতনিক ছিল। সে সব অবৈতনিক ইন্টার্নশিপের ৭২ শতাংশ ক্রেডিট-বিয়ারিং করেছিল।

৫) পেশাদারিত্ব লাভ

ইন্টার্নশিপ শিক্ষার্থীদের কর্মক্ষেত্রে এবং নেতৃত্বের অবস্থানে প্রয়োজনীয় দক্ষতা প্রদান করতে পারে। লিঙ্কডইন স্কিলস রিপোর্টে ২০১৮ সালে, ৫৭% লোক সফট স্কিলকে প্রযুক্তিগত দক্ষতার চেয়ে বেশি গুরুত্বপূর্ণ বলে রেট করেছে। এখানে দক্ষতা বলতে বোঝায় যেমন — যোগাযোগ, নেতৃত্ব, সমস্যা-সমাধান এবং টিমওয়ার্ক এই সবই একটি ইন্টার্নশিপের মাধ্যমে শেখা যায় এবং সেই অভিজ্ঞতার বাইরেও ঠিক মতো কাজে লাগানো যায়।

৬) একটি পেশাদার কর্মক্ষেত্রে কাজের সুযোগ

একজন শিক্ষকের উপর নির্ভর করে, ছাত্রছাত্রী পাঠ্যপুস্তকের বিষয়গুলিতে কীভাবে উন্নতি লাভ করে এবং কাজ করে তার সম্পর্কে কি অভিজ্ঞতা অর্জন করে। অতিথি বক্তাদের কাছ থেকে শুনতে পারে, যাঁরা সাংগঠনিক কাঠামো সম্পর্কে কথা বলেন বা কর্মক্ষেত্রের সংস্কৃতি সম্পর্কে কেস স্টাডিতে করান। তবে বাস্তব অভিজ্ঞতার সাথে জীবনযাপনের তুলনা হয় না। ইন্টার্নশিপগুলি শিক্ষার্থীদের কর্মক্ষেত্রের সংস্কৃতি, কর্মচারী সম্পর্ক এবং নেতৃত্বের কাঠামো সম্পর্কে সমস্ত কিছু শিখতে সাহায্য করে, যা তাদের পেশাদার অভিজ্ঞতা না থাকলে তার চেয়ে বেশি সহজে তাদের প্রথম পেশাদার চাকরিতে বোর্ডে সাহায্য করা উচিত।

৭) জীবনবৃত্তান্ত গঠন

যখন কোন শিক্ষার্থী গ্রাজুয়েশনের জন্য আবেদন করেন, তখন বেশিরভাগ সংস্থা এবং চাকরিগুলির ক্ষেত্রে চায় কর্মীদের কিছু ধরণের পেশাদার অভিজ্ঞতা থাকুক। এমনকি এন্ট্রি-লেভেল চাকরির জন্যও থাকুক। আপনি যদি কোনো পদের জন্য ফাইনালিস্ট হন এবং ইন্টার্নশিপের অভিজ্ঞতা না থাকে কিন্তু অন্য ফাইনালিস্টের থাকে, তাহলে আপনি চাকরির সুযোগ হারাবেন, তাই নিশ্চিত করুন যে আপনাকে কলেজ ছাড়ার আগে আপনার জীবনবৃত্তান্তে অন্তত একটি ইন্টার্নশিপ করা আছে। তবেই প্রতিযোগিতায় পা বাড়ঈন্টারনশি।

৮) পেশাদারদের প্রতিক্রিয়া

আপনি যে সংস্থার সাথে ইন্টার্ন করেছেন তা কেবল আপনিই সাহায্য করবেন না, তবে তারা আপনাকেও সাহায্য করবে। যদিও প্রফেসর এবং শিক্ষকরা আপনাকে আপনার ক্ষেত্রের তাত্ত্বিক দিক এবং হ্যান্ডস-অন প্রকল্পগুলির জন্য প্রস্তুত করে বা করবে। ইন্টার্নশিপগুলি  প্রতিদিন আপনার পছন্দসই ক্ষেত্রে কাজ করে এমন কারও কাছ থেকে প্রতিক্রিয়া পাওয়ার সুযোগ করে দেয়। ফলে মান্সিক দৃঢ়তা তৈরি হয়।

৯) পারস্পরিক সহযোগিতা

এটি সাধারণ জ্ঞান বলে মনে হতে পারে যে, শিক্ষার্থী দক্ষতা অর্জন করতে ইন্টার্ন করছেন। সর্বোপরি কিন্তু বিভিন্ন পদের ইনস এবং আউটগুলি শিখতে অন্যদের তাদের কাজের ভূমিকায় উদ্দেশ্যমূলকভাবে পর্যবেক্ষণ করতেও শেখায়। শিক্ষার্থীর সুপারভাইজারকে জিজ্ঞাসা করা প্রয়োজন যে আপনি আপনার বিভাগের অন্যান্য লোকদের সাথে এক দিনের জন্য পারস্পরিক আলাপ বিনিময় করতে পারছেন কিনা। পাশাপাশি বিভাগব্যাপী মিটিংয়ে অংশগ্রহণ করতে হবে। একটি স্পঞ্জের মতো কাজ করুন এবং আপনার ইন্টার্নশিপের সময় আপনি যা করতে পারেন তার সমস্ত তথ্য ভিজিয়ে রাখুন মস্তিস্কে। এটি আপনাকে পরবর্তীকালে দীর্ঘমেয়াদি উপকার দান করবে।

১০) পছন্দ ও অপছন্দের বিষয় বাছাই

যদিও প্রত্যেকেই সম্ভবত ইন্টার্নশিপ থেকে দূরে যেতে চায়। তবু এ কথা স্বীকার করতেই হয় অভিজ্ঞতা মানুষকে কর্মক্ষেত্রে অনেক এগিয়ে দেয়। কাজটি উপভোগ করা অত্যন্ত প্রয়োজন। এই ইন্টার্নশিপের মাধ্যমে শিক্ষার্থী বুঝতে পারেন কোন কোন বিষয় পড়লে উন্নতি লাভ করা যাবে। অর্থাৎ এটি একজন শিক্ষার্থীকে পরবর্তীকালে পছন্দের চাকরি নির্বাচন করতে সাহায্য প্রদান করে।

১১) সহকর্মীদের থেকে নিজেকে আলাদা করার সুযোগ

ইন্টার্নশিপ আপনার ব্যাচমেট এবং সমবয়সীদের মধ্যে আলাদা হওয়ার একটি উপায় আছে। আপনার দক্ষতা আপনাকে উপলব্ধি করায় যে, আপনি আপনার ক্যারিয়ারে সত্যিই কী খুঁজছেন। একটি ভাল ইন্টার্নশিপ আপনাকে আপনার গ্রুপ থেকে আলাদা করে তুলতে পারে।

১২) অপরিহার্য দক্ষতা

নেতৃত্ব, প্রজেক্ট ম্যানেজমেন্ট এবং কাজের নৈতিকতা হল এমন কয়েকটি দক্ষতা যা একজন ভাল কর্মী তৈরির জন্য অপরিহার্য। একটি ইন্টার্নশিপে আপনি যে দক্ষতাগুলি শেখানো হয়, তার জন্য অনেক গবেষণা করা উচিত। কারণ শিক্ষার্থী কী খুঁজছেন এবং ইন্টার্নশিপ সেই দক্ষতাগুলি অফার করতে পারে কিনা তা জানা অপরিহার্য।

১৩) নতুন কিছু অভিজ্ঞতা

একটি ইন্টার্নশিপ শিক্ষার্থীকে নতুন জিনিসগুলি শেখার এবং অভিজ্ঞতা করার সুযোগ প্রদান করে। সবসময় এমন ইন্টার্নশিপগুলি সন্ধান করা উচিত যা জীবন গঠনের নতুন দক্ষতা গঠন এবং অভিজ্ঞতা যোগ করতে পারে। একটি জীবনবৃত্তান্ত থাকা গুরুত্বপূর্ণ যা বিভিন্ন দক্ষতা এবং অভিজ্ঞতাকে প্রতিফলিত করে। এটি শিক্ষার্থীর ভবিষ্যত নিয়োগকর্তাকে বলার একটি ভাল উপায় যে তাঁর কাছে এমন একটি দক্ষতা রয়েছে যা তাঁকে অন্যদের থেকে আলাদা করে তুলবে।

১৪) অতিরিক্ত সুবিধা দান

একটি ইন্টার্নশিপ আপনাকে অতিরিক্ত সুবিধা প্রদান করে। যেমন এটি একটি আয় উপার্জনের একটি উপায় হতে পারে, আপনার পেশায় যাদেরকে আপনি দেখতে চান তাদের সাথে দেখা করার সুযোগ বা একটি নতুন শহর অন্বেষণ করার সুযোগ দেয়।

কিভাবে একটি ইন্টার্নশিপ পাওয়া যায়?

সঠিক ইন্টার্নশিপ নির্বাচন করা কঠিন হতে পারে। হঠাৎ করে একটি ইন্টার্নশিপ বাছাই করা লোভনীয় হতে পারে, কিন্তু ভুলে যাবেন না যে সঠিক ইন্টার্নশিপ নির্বাচন করা আপনার ভবিষ্যত কর্মজীবনের গতিপথকে প্রভাবিত করার সম্ভাবনা রয়েছে। আপনার এমন একটি ইন্টার্নশিপ খুঁজে বের করার চেষ্টা করা উচিত যা আপনি উভয়ই উপভোগ করবেন এবং ভবিষ্যতের চাকরির আবেদনের জন্য আপনার সিভি হবে দুর্দান্ত। কিসের জন্য আবেদন করতে হবে এবং আপনার যদি একাধিক অফার থাকে, তাহলে কী গ্রহণ করতে হবে তা বেছে নেওয়ার সময় আপনার
নিজেকে জিজ্ঞাসা করা উচিত। কিছু টিপস আপনাকে সঠিক ইন্টার্নশিপ অনুসন্ধান করতে সাহায্য করবে। সেগুলি হল —

  • আপনি যদি একজন নতুন ছাত্র হন, তাহলে এমন একটি ডিগ্রী প্রোগ্রাম খুঁজুন যা আপনার ক্যারিয়ারের সাথে খাপ খায়।
  • আপনার ডিগ্রির পথ এবং এটির সাথে যুক্ত সাধারণ চাকরি সম্পর্কে চিন্তা করুন। সেই চাকরিগুলি এবং সেই স্নাতকদের কাজ করার জায়গাগুলিতে আপনার গবেষণা করা শুরু করতে হবে।
  • বিভিন্ন বিকল্প বিকাশের জন্য সঠিক ক্যারিয়ার পছন্দ এবং আগ্রহগুলি প্রকাশ করুন।
  • চাকরির সাইট এবং ক্যারিয়ার মেলায় যাওয়া উচিত। কারণ এগুলি আপনাকে আইডিয়া বৃদ্ধি করতে সাহায্য করবে।
  • ক্যাম্পাসে কি পাওয়া যায় তা ভালো করে বুঝে নিতে হবে।
  • জীবনবৃত্তান্ত লেখা এবং একটি ইন্টার্নশিপ খোঁজার ক্ষেত্রে পেশাদার সহায়তার জন্য আপনার কলেজ ক্যাম্পাসে ক্যারিয়ার পরিষেবা অফিসে যাওয়া দরকার। এটি আপনার দায়িত্ব কি হবে তা যাচাই করা। আপনি কি প্রধানত নিজের কাজ করবেন, আপনি কি শুধুমাত্র একক অফিসে সীমাবদ্ধ থাকবেন, নাকি ব্যবসার আশেপাশের লোকদের সাথে দেখা করার সুযোগ পাবেন? তা বুঝে সিদ্ধান্ত নেওয়ার মানসিকতা গড়ে তুলতে হবে। কোম্পানিতে যতটা সম্ভব বেশি লোকের সাথে দেখা করা সবসময়ই ভালো, কারণ আপনি যদি তাদের উপর ভালো প্রভাব ফেলেন তাহলে দীর্ঘমেয়াদে সেখানে ফুল-টাইম চাকরি পেতে সাহায্য করতে পারে।
  • একটি ইন্টার্নশিপ আপনার জন্য সঠিক কিনা তা খুঁজে বের করার একটি সেরা উপায় হল, একই কাজ করার সময় আগের ছাত্রদের ঠিক কী অভিজ্ঞতা হয়েছে তা দেখা। রেট মাই প্লেসমেন্টের মতো সাইটগুলিতে  পূর্ববর্তী ইন্টার্নদের থেকে পর্যালোচনা রয়েছে, তাই আপনি ইন্টার্নশিপের সময় আপনি কী শিখবেন সে সম্পর্কে একটি দুর্দান্ত ধারণা পাওয়া যায়।তাদের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট এবং হ্যাশট্যাগগুলিও দেখুন বা অনুসরণ করুন। সেখানে যদি কারও ভাল বা খারাপ অভিজ্ঞতা হয়েছে তবে তারা প্রায়শই এটি সম্পর্কে অনলাইনে পোস্ট করবে। তারও ফলে শিক্ষার্থীরাও সচেতন হবেন।
  • শিক্ষার্থীর কাছে থাকা দায়িত্বগুলির দেখার সময়, নিশ্চিত হতে হবে যে, শিক্ষার্থী জানেন কি না ধরনের দক্ষতা তাঁর সিভিতে থাকা উচিত৷ এই দক্ষতাগুলি শিক্ষার্থীকে দীর্ঘমেয়াদে যে চাকরির আশা করছেন তা খুঁজে পেতে সাহায্য করবে। তাহলে শিক্ষার্থী কীভাবে ভবিষ্যতের অ্যাপ্লিকেশনগুলি আরও স্পষ্টভাবে প্রকাশ করে।

অধ্যয়নের প্রয়োজনীয়তা ও গুরুত্ব

বিপুল সংখ্যক শিক্ষা প্রতিষ্ঠানের মতামত আসছে যে ইন্টার্নশিপ প্রোগ্রামগুলি শিক্ষার্থীদের ক্যারিয়ার এবং পেশাদার প্রস্তুতির জন্য একটি দুর্দান্ত উত্স। তারা শিক্ষার্থীদের কাজের সাথে সম্পর্কিত অভিজ্ঞতা প্রদান করে। অন্যদিকে, তারা কোম্পানিগুলির জন্য নমনীয়, অভিজ্ঞ এবং উচ্চ যোগ্য চাকরির আবেদনকারীদের নির্বাচন করা সহজ করে তোলে। তাই ইন্টার্নশিপ প্রোগ্রাম ছাত্রছাত্রী, শিক্ষা প্রতিষ্ঠান এবং নিয়োগকর্তাদের জন্য পুরস্কৃত হয়। এটি উদ্ভাবন এবং প্রযুক্তিগত উন্নয়ন এবং সম্প্রসারণের যুগ। তাই শিক্ষার্থীদের মধ্যে এমন ক্ষমতা বৃদ্ধি করা প্রয়োজন যা তাদের কাজের আধুনিক বিশ্বের সাথে মোকাবিলা করতে সহায়তা করবে। এর জন্য শিক্ষাব্যবস্থার সংস্কারের মাধ্যমে পাঠদান পদ্ধতির উন্নতি, পাঠ্যক্রমের উন্নয়ন, আরও গবেষণা সম্পৃক্ত করে এবং শিক্ষার্থীদের ব্যবহারিক প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে। ইন্টার্নশিপ প্রোগ্রাম শ্রেণীকক্ষের ধারণা এবং বাস্তব কর্মক্ষেত্রের অভিজ্ঞতার মধ্যে একটি লিঙ্ক তৈরি করে। শিক্ষার্থীরা যে কোনো দেশের ভবিষ্যৎ।  ইন্টার্নশিপ প্রোগ্রামগুলির এই বিশদ পরীক্ষাটি হল গবেষণা যা ব্যবসায়িক শিক্ষার্থীদের ক্যারিয়ার প্রস্তুতির পাশাপাশি তাদের পেশাদার এবং ব্যক্তিগত বৃদ্ধিতে ইন্টার্নশিপের প্রভাব মূল্যায়ন করে। এই কারণে এটি শিক্ষার্থীদের ব্যক্তিগত দক্ষতা, পেশাদার বৃদ্ধি, নেতৃত্বের দক্ষতা এবং কাজের সাথে সম্পর্কিত অভিজ্ঞতার উন্নতি ঘটায় এই ইন্টার্নশিপ।